মানসিক ভাবে সুস্থ থাকার ৩ উপায় | ইবিডি নিউজ

মানসিক ভাবে সুস্থ থাকার ৩ উপায়

পিকজীবনে কী পেলাম কি পেলাম না এই ভাবনা মাথা থেকে সরিয়ে দিন। আর সুন্দর জীবনের জন্য শুরু করুন শরীরচর্চা।

বরাবরই মানুষ ‘পাওয়া’ ও ‘না পাওয়া’র মাঝে, ‘না পাওয়া’কেই বেশি গুরুত্ব দেয়। তাই হতাশা, অবসাদ, মানসিক অশান্তি খুব সহজেই জীবনকে গ্রাস করে। ফলে অনেকেই নানা রকমের নেশা ও অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে যায় বলে সাম্প্রতি স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়।

তবে মনের এই তিক্ততা ঝেড়ে সুন্দর জীবনের জন্য মাত্র তিনটি উপায় অবলম্বন করলেই হয়।

ধ্যান: প্রাচীনকাল থেকেই মানসিক শান্তির জন্য ধ্যান এবং যোগ ব্যায়াম সবচেয়ে ভালো উপায় হিসেবে বিবেচনা করা হয়। প্রতিদিন ১০ মিনিট ধ্যানের মাধ্যমে সারাদিনের ক্লান্তি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। তাই মানসিক অবসাদ ও দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে প্রতিদিন খানিকটা সময় বের করে ধ্যান করা যেতে পারে।

শরীরচর্চা: ব্যায়াম বাড়তি ওজন কমানোর পাশাপাশি মানসিক অবস্থার উন্নতিতেও সহায়তা করে। শরীরচর্চার ফলে মস্তিষ্কের ডোপামিন ও সেরোটোনিন নামক রাসায়নিক উপাদান নিঃসৃত হয় যা মানসিক অবসাদ দূর করতে সহায়তা করে এবং মনে প্রশান্তি আনে। এমনকি প্রতিদিন ১৫ মিনিট ব্যায়াম মাদক থেকে বিরত থাকাতে সহায়তা করে।

পছন্দের কাজ করা: মন অন্যদিকে ব্যস্ত রাখতে পছন্দের কাজ করুন। যেমন, গান শোনা, বই পড়া, বাগান করা ইত্যাদি। এ ধরনের কাজে প্রতিদিন অন্তত ৩০ মিনিট সময় ব্যয় করা উচিত। প্রতিদিন পছন্দের কাজ করে খুব সহজেই মানসিক অবসাদ কাটিয়ে ওঠা সম্ভব।

মনে প্রশান্তি পাওয়ার জন্য বাড়তি মানসিক চাপ না বাড়িয়ে যে কাজগুলো করে আনন্দ পাওয়া যায় সেগুলোই করা উচিত